হাতির মল থেকে তৈরি হচ্ছে বিশ্বের অন্যতম দামি কফি-

হাতির মল থেকে তৈরি হয় বিশ্বের দামি কফি, শুনতে অবাক মনে হলেও এটাই সত্যি। অন্যান্য যে কফি রেয়ছে সে কফির তুলনায় এর স্বাদ একটু ভিন্ন। অনেক হাতি থেকে সংগ্রহ করা হয় এই মল, পরে এই মল গুলোকে প্রসেস করে বানানো হয় এই কফিগুলো। তাহলে চলুন জেনে নেওয়া যাক এই কপি সম্পকেৃ বিস্তারিত কিছু তথ্য।



মূল অংশঃ

হতির মল থেকে তৈরি হয় বিশ্বের অন্যতম দামি কফি। এক নাম ব্ল্যাক আইভরি কফি। এই কফিতৈরি করা হয় থাইল্যান্ডে। ১ কেজি কফি তৈরির জন্য ৩৩কেজি চেরি খাওয়াতে হয় হাতিদেরকে।প্রতি কাপ কফির দাম ছাড়িয়ে যায় ১০০ ডলারের চেয়েও বেশি।

উৎপাদনঃ

থাইল্যান্ডের ব্ল্যাক আইভরি কফি কম্পানিতে এই ধরনের কফি উৎপাদন করা হয়। এখানে হাতির মল সংগ্রহ করে পক্রিয়াজাত করে বানানো হয়। তবে এই কফি বানানো অনেক ব্যায় বহুল হয়ে থাকে, যার জন্য এই কফির দাম অতিক্ত বৃদ্ধি পাচ্ছে। ১ কেজি কফি তৈরিতে ৩৩ কেজি চেরি খাওয়াতে হয় হাতিদেরকে।

হাতির খাবারঃ

হাতির মূল খাবার হলো চেরি ফল। পাশা পাশি এদের আরো বিভিন্ন ধরনের আমিষ খাবার দেওয়া হয়। তবে আমিষ খাবারের পরিমাণ কম দেওয়া হয়।

ব্ল্যাক আইভরি কফির ইতিহাসঃ

চিয়াং সেনের গোল্ডেন ট্রায়াঙ্গেল এশিয়ান এলিফ্যান্ট ফাউন্ডেশনে ব্ল্যাক আইভরি কফি কোং লিমিটেড দ্বারা কফিটি প্রথম উৎপাদন করা হয়েছিল , এটা হাতির আশ্রয়স্থল এবং এখানে হাতির যত্ন নেয়া হতো। এখন, ব্ল্যাক আইভরি কফি আর গোল্ডেন ট্রায়াঙ্গলে উৎপন্ন হয় না। কিন্তু উত্তর-পূর্ব থাইল্যান্ডের এর উৎপন্ন করা হয়ে থাকে। ফাইন্ডেশনে ২০টি হাতির মল সংগ্রহ করা হয়। ব্ল্যাক আইভরি কফি কম্পানির অধিকাংশ প্রফিট গোল্ডেন ট্রায়াঙ্গেল এশিয়ান এলিফ্যান্ট ফাউন্ডেশনে দান করে থাকে, এটি হাতিদের স্বাস্থ্যসেবা এবং চিকিৎসার জন্য ব্যবহৃত করা হয়। চেরি ফল খাওয়ার জন্য হাতিদের ওপর তেমন কোনো প্রভাব পরে না।


পুষ্টি ও গুনঃ

চেরি ফলে আমাদের স্বাস্থের জন্য অনেক উপকারি। চেরি খাওয়ার অন্যতম উপকারিতা হলো ঘুম ভালো হয়। মানসিক ও শারীরিক ভাবে সুস্থ রাখে। এছাড়াও ত্বকের স্বাস্থ্যের জন্যও রয়েছে উপকারিতা। চেরি ফলের কয়েকটি উপকারিতার পয়েন্ট সমূহঃ-
১। ঘুমের উন্নতিঃ চেরি খাওয়ার অন্যতম উপকারিতা হলো ভালো ঘুম হওয়া। ঘুম মানুষের মানসিক এবং শারীরিক সুস্থতা রক্ষা করে।
২। ওজন কমাতে চেরি ফলের গুরুত্বঃ ওজন কমানোর জন্য আপনার ডায়েডে সঠিক খাবার না থাকলে অথবা পর্যাপ্ত ব্যায়াম না করলে ওজন কমানো আপনার পক্ষে চ্যালেজ্ঞিং হতে পারে। আপনি যদি আপনার ওজন কমাতে চান তাহলে আপনার খাদ্য তালিকায় অবশ্যই চেরি ফল রাখবেন। (ওজন কমানো উপায় জানতে ক্লিক করুন)
৪। রক্তচাপ কমায়ঃ রক্তচাপ হওয়ার ফলে সরাসরি আপনার সাস্থ এবং হার্টের ওপর প্রভাব ফেলে। চেরি খাওয়ার ফলে আপনার হার্টেও সুরক্ষা রাখতে পারে। চেরি ফলের উপকারিতা বিপুল।

এই পদ্ধতিতে কেন কফি বানানো হয়ঃ

হাতিরা থাই অ্যারাবিকা কফি চেরি খায় এবং মলত্যাপ করে। যা ব্ল্যাক আইভরি কফি তৈরিতে ব্যবহৃত একটি অন্যতম পদ্ধতি। হাতির পেটে ফলগুলো হজন প্রক্রিয়াতে যায়। হাতির পেটে থাকা হজমকারী এনজাইমগুলি বিজগুলি ভাঙতে থাকে। এবং প্রোটিনগুলিকে ধ্বংস করে যা কফিকে এর তিক্ত স্বাদ দিতে পারে। এতে চেরি ফলের পুষ্টিগুণ আগের থেকে অনেক বেড়ে যায়। এবং কফিকে স্বাদ যুক্ত করতে পারে।

ব্ল্যাক আইভরি কফি কথায় পাওয়া যায়ঃ

ব্ল্যাক আইভরি কফি শুধুমাত্র থাইল্যান্ড এবং এশিয়ার কিছু অঞ্চলে পাওয়া যায়। তবে ব্লাক আইভরি কফি অনলাইন অ্যামাজনে পাওয়া যায়।

মন্তব্যঃ

এই আর্টিকেলে থাইল্যান্ড এর জনপ্রিয় একটি কফির সম্পর্কে কিছু তথ্য তুলে ধরছি। আপনার কাছে যদি তথ্যটি ইন্টারেস্টিং মনে হয় তাহলে আপনি আপনার বন্ধুদের কাছে শেয়ার করতে পারেন। এরকম আরো ইন্টারেস্টিং তথ্য জানতে আমাদের পাশে থাকুন। এবং বিভিন্ন বিষয়ে আরো জানতে ভিজিট করুন www.rupokit.com । আমাদের এই পোস্টের মধ্যে যদি কোন ভুল থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে আপনার গুরুত্বপূর্ণ মন্তব্যটি জানাবেন। যেন আপনার মন্তব্যটির ফলে আমাদের ভুলগুলো সংশোধন করতে পারি।